রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশঃ অক্টোবর ১৮, ২০২২ সময়ঃ ১২:১৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৮ পূর্বাহ্ণ

জহির ভূইয়া

রবিবার রকেট ফায়ার ইউক্রেনে নতুন ক্ষতি হয়েছে। ক্রেমলিনপন্থী কর্মকর্তারা বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত ডোনেটস্কে মেয়রের অফিসে আঘাত হানার জন্য কিয়েভকে দায়ী করেছেন। ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে যে রাশিয়ান ক্ষেপণাস্ত্র জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে একটি শহরে আঘাত করেছে, ছয়জন আহত হয়েছে।

ইউক্রেনীয় অঞ্চলের অংশ, রাশিয়া সম্প্রতি নিজের বলে দাবি করেছে। ডোনেটস্কে মেয়রের ভবনটির  জানালা উড়িয়ে দেওয়া এবং একটি আংশিকভাবে ধসে যাওয়া ছাদ সহ গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আশেপাশের গাড়িগুলো পুড়ে গেছে। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। কিয়েভ সরকার হামলার দায় স্বীকার করেনি বা এ বিষয়ে কোনো মন্তব্যও করেনি।

তবে ইউক্রেন বলেছে যে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে হামলা, আঘাতের পাশাপাশি, পাঁচটি পাওয়ার লাইন, গ্যাস পাইপলাইন এবং বেশ কয়েকটি বেসামরিক ব্যবসা এবং আবাসিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়া এবং ইউক্রেন বারবার একে অপরের বিরুদ্ধে প্ল্যান্টে এবং এর আশেপাশে গুলি চালানোর অভিযোগ করেছে। এটি রাশিয়া দ্বারা নিয়ন্ত্রিত কিন্তু ইউক্রেনীয় প্রযুক্তিবিদদের দ্বারা পরিচালিত হয়।

যুদ্ধ অন্যত্রও অব্যাহত ছিল, কিয়েভ বলেছে, মস্কো পূর্ব খার্কিভ এবং লুহানস্ক অঞ্চলে ফ্রন্ট লাইন বরাবর বেসামরিক ঘরবাড়িতে গোলা বর্ষণ করেছে। ইউক্রেন বলেছে দক্ষিণ খেরসন অঞ্চলে “সক্রিয় আক্রমণ” অব্যাহত রয়েছে।

এদিকে, রাশিয়া বলেছে যে ইউক্রেনের সীমান্তবর্তী দক্ষিণ বেলগোরোড অঞ্চলে তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী “সর্বনিম্ন ১৬টি ইউক্রেনের ক্ষেপণাস্ত্র গুলি করেছে, রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G